আপডেটঃ
লোডিং...
Menu

Friday, October 29, 2021

বাংলাদেশ ক্রিকেট টিমের সেমিফাইনালের যাওয়ার সুযোগ এখনো আছে


 

২০২১ টি টুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে এসে খুব একটা ভালো অবস্থায় নেই বাংলাদেশ। নিজেদের প্রথম তিন ম্যাচের তিনটিতেই হেরেছে বাংলাদেশ দল । বিশেষ করে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদম হাতের তলায় থাকা ম্যাচ হেরে গিয়ে ব্যাপক সমালোচনার পাত্র হয়েছে  দলটি। তবে এতকিছুর পরেও সেমিফাইনালে খেলার আশা একদম শেষ হয়ে যায়নি টাইগারদের।  খাতা-কলমের হিসাবে এখনো বাংলাদেশের সেমিফাইনালে খেলা সম্ভব।

এই গ্রুপে দল আছে মোট ছয়টি। যদি যেকোনো একটি দল তাদের খেলা ৫টি ম্যাচেই জিতে যায় তখন বাকি পাঁচ দলের সামনে সুযোগ থাকবে দুইটি করে ম্যাচ জিতে সমান চার পয়েন্ট অর্জন করার। আর তখনই চলে আসবে নেট রানরেটের হিসাব নিকাশ। পাঁচ দলের মধ্যে সবচেয়ে ভালো নেট রানরেটের দলটিই গ্রুপের দ্বিতীয় সেরা দল হিসেবে যাবে সেমিফাইনালে।

এদিকে বাংলাদেশের সেমিতে যাওয়ার উপায়: অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে হবে ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজকে। বাংলাদেশকে জিততে হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। দক্ষিণ আফ্রিকাকে জিততে হবে শ্রীলঙ্কার বিপক্ষে। শ্রীলঙ্কাকে জিততে হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

আর এই রকম ঘটনা ঘটলেই সেমিতে যেতে পারবে বাংলাদেশ।  কিন্তু যদি সবগুলো ম্যাচের ফলই বাংলাদেশের পক্ষে আসে তখন গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে চলে যাবে ইংল্যান্ড। বাকি পাঁচ দলের সবার পয়েন্ট হয়ে যাবে চার। তখন নেট রানরেটে সবচেয়ে এগিয়ে থাকা দলটিই সঙ্গী হবে ইংল্যান্ডের৷



শেয়ার করুন

মন্তব্য করুন দেখা হয়েছে !